বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০২:৩৪ অপরাহ্ন
বিজ্ঞপ্তি
চট্টগ্রামব্যাপি দৈনিক প্রিয় চন্দনাইশে নিয়োগ চলছে ।আজই আপনার সিভি আমাদের মেইল করুন । আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে আমাদের সাথে যোগাযোগ করুন ।

প্রথম গ্রিন বন্ড দেশের পুঁজিবাজারে

সংবাদ দাতা
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১
  • ১০৫ জন পড়েছেন

বিএসইসি জানিয়েছে, জিরো কুপন গ্রিন বন্ড ছেড়ে তোলা টাকা দিয়ে সাজেদা ফাউন্ডেশন ক্ষুদ্র ঋণের কার্যক্রম বাড়ানোর পাশাপাশি পরিবেশ উন্নয়ন নিশ্চিত করবে। বন্ডের প্রতি ইউনিটের দাম হবে ১০ লাখ টাকা। এর মেয়াদ হবে ২ বছর। বিএসইসি’র তথ্যমতে, এটি বাংলাদেশের প্রথম গ্রিন বন্ড।

তবে বন্ডকে শেয়ারে রূপান্তর করা যাবে না। বন্ড ছাড়তে কোনো জামানত দিতে হবে না এবং মেয়াদ শেষে সুদাসলে টাকা ফেরত দেওয়া হবে। সরকারি আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড, ইনস্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, সমবায় ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, সংগঠন, ট্রাস্ট ও স্বায়ত্তশাসিত করপোরেশন এই বন্ড কিনতে পারবে। বন্ডটির ট্রাস্টি হিসেবে আছে সেনা কল্যাণ ইন্সুরেন্স। আর লিড অ্যারেঞ্জার হিসেবে আছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ।

বৈশ্বিক পুঁজিবাজারের চর্চায় গ্রিন বন্ডের ক্ষেত্রেও অন্য বন্ডের মতোই মেয়াদ শেষে বিনিয়োগকারীদের সুদ দিতে হয়। তার সঙ্গে বাড়তি বন্ড ছাড়া কোম্পানিকে পরিবেশ উন্নয়নের জন্য কিছু প্রতিশ্রুতি দিয়ে তা পূরণ করতে হয়।

এর জন্য কোম্পানির বিশেষ সুবিধা পাওয়ার ঘটনা বিশ্বে খুবই কম। তবে পরিবেশ উন্নয়নের বৃহত্তর স্বার্থে বিনিয়োগকারীরা একই মানের সাধারণ বন্ডের চেয়ে এই বন্ড থেকে কম লাভ বা সুদে সন্তুষ্ট থাকে।

এবিষয়ে বিএসইসির মুখপাত্র রেজাউল করিম বলেন, সাজেদা ফাউন্ডেশন এই গ্রিন বন্ডের টাকা কৃষিকাজে, স্যানিটাইজেশনে ও সোলার প্রকল্পে ব্যয় করবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এই পোর্টালের কোনো লেখা বা ছবি ব্যাবহার দন্ডনীয় অপরাধ
কারিগরি সহযোগিতায়: ইন্টাঃ আইটি বাজার
shuvo
%d bloggers like this: