ডিপ্লোমা শিক্ষার্থীরা যেন বোবাকান্নার জন্যই জন্মেছে –

চন্দনাইশ

ডিপ্লোমা শিক্ষার্থীরা যেন বোবাকান্নার জন্যই জন্মেছে –

কভিড-১৯ এর প্রভাব পুরো বিশ্বজুড়ে। বাংলাদেশ তার বাইরে নয়। কিন্তু বাংলাদেশের শিক্ষা ব্যাবস্তা নিয়ে ডিপ্লোমা শিক্ষার্থীরা অনেক সংশয় আর দুশ্চিন্তায় দিন পার করছে। তাদের মানসিক অবস্থা আরো খারাপ হয়ে পড়ছে দিনদিন। এমন পরিস্থিতিতে তাদের ভরসা দিতে পারছে না কেউ।

এ বিষয়ে পলিটেকনিক ছাত্র ঐক্য চট্টগ্রাম এর প্রধান সমন্বয়ক মীর খালেদ মাহমুদ বাবর বলেন, ডিপ্লোমা শিক্ষার্থীরা নির্বাসনে যাওয়ার মতো অবস্থা। মনে হয় আমাদের আর ফিরিয়ে আনার প্রয়োজন নেই।

আমাদের শিক্ষা কিংবা আমাদের সময়ের কোনো মূল্য নেই। বিগত জুন মাসে আমরা নতুন সেমিস্টারে ক্লাস করার কথা অথচ আমাদের এমন অবস্থা মনে হচ্ছে শিক্ষা মন্ত্রণালয় পলিটেকনিক শিক্ষার্থীদের সামনে এগিয়ে যাওয়ার পথে পজ বাটনের মতো ভূমিকা রাখছেন। শিক্ষা মন্ত্রী আজ সংবাদ মাধ্যমকে বলেন পলিটেকনিক শিক্ষার্থী সংখ্যায় কম হওয়ায় তাদের পরিক্ষা নেয়া সম্ভব। আমাদের প্রশ্ন হলো আমরা কোন সেমিস্টারের পরিক্ষায় অংশ নিব? যেটা হয়নি সেটা নাকি নতুন সেমিস্টারের? যদি আমাদের পরিক্ষা আগের সেমিস্টারের হয় তবে আমাদের সেমিস্টার লস্ এর আশঙ্কা রয়েছে। আমরা এমনটা সরকারের কাছে আশা করি না। আমি শিক্ষা মন্ত্রনালয় ও সংশ্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই – আমাদের সময়ের মূল্য বুঝতে চেষ্টা করুন। আমরাও আপনাদের সন্তান। আমরা পলিটেকনি ছাত্র ঐক্য চট্টগ্রাম এর পক্ষ থেকে আপনাদের নিকট এই বিষয়টি নজরে রেখে সিদ্ধান্ত নেওয়া আহবান জানাচ্ছি।

পলিটেকনিক ছাত্র ঐক্য চট্টগ্রামের এমন দাবি যৌক্তিক বলে মনে করেন শিক্ষক ও সুধী সমাজ। তাই সরকারের দৃষ্টিতে বিষয়টি নিয়ে কি চিন্তা ভাবনা রয়েছে তা জানার অপেক্ষায় রয়েছে তারা। ডিপ্লোমা শিক্ষার্থীরা একটি সুন্দর ও যুগোপযোগী সমাধান চান।

Leave a Reply