উদ্যোক্তা মেলার ৫দিন ব্যাপি আয়োজন

অর্থনীতি

ঠিক যখন মহামারীতে বিপর্যস্ত গোটা বিশ্ব। বাংলাদেশেও এর প্রভাব মারাত্মক।এবং মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি, সাথে সাথে কর্মহীন হয়েছেন বহু মানুষ। এদের মধ্যে উদ্যোক্তারা অন্যতম। মহামারি তে থেমে গেছে উদ্যোক্তাদের কাজ, বন্ধ হয়ে আছে কারখানা ও শো-রুম এবং তাদের বিক্রি নেই বললেই চলে। তবুও টানতে হচ্ছে দোকান ভাড়া ও কর্মচারীর বেতন। এমন অবস্থায় গত এপ্রিল মাসে ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নের লক্ষ্যে যাত্রা শুরু “উদ্যোক্তা মেলা ” নামক ফেইসবুক গ্রুপের। মাত্র ৬ মাসে এই গ্রুপে সর্বমোট সদস্য সংখ্যা ৬০ হাজারের বেশি।
এ পর্যন্ত মোট বিক্রয় হয়েছে প্রায় ৭০ লক্ষ টাকা। উদ্যোক্তাদের নানাভাবে তথ্য দিয়ে সাহায্য করার পাশাপাশি উদ্যোক্তা মেলায় প্রতি শুক্রবার লাইভে নানা ব্যবসায়িক বিষয় নিয়ে আলোচনা করা হয়। এরই ধারাবাহিকতায় উদ্যোক্তা মেলা আয়োজিত ‘ঈদ মেলায়’ মোট বিক্রির পরিমাণ প্রায় ৩১ লক্ষ টাকা।

আসন্ন শারদীয় দূর্গা পূজা উপলক্ষ্যে এবার উদ্যোক্তা মেলার আয়োজন শারদীয় মেলা ২০২০। ৫ দিন ব্যাপী এ মেলা চলবে ৫ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত। এ মেলায় হরেক পণ্যের পসরা সাজাবেন ২০০ এর বেশি উদ্যোক্তারা। ৫ অক্টোবর উদ্যোক্তা মেলা নামক ফেইসবুক গ্রুপে এনাউন্সমেন্ট পোস্টের মাধ্যমে এই মেলার উদ্ভোধন করেন উদ্যোক্তা মেলার কো-ফাউন্ডার আরিফুল ইসলাম। শারদীয় মেলাটি উদ্যোক্তা মেলা তাদের গ্রুপের উদ্যোক্তাদের নিয়েই মূলত এই আয়োজন করেছেন।এই মেলায় উদ্যোক্তারা তাদের হরেক পণ্যের পসরা সাজাবেন। এই শারদীয় মেলার মাধ্যমে ক্রেতারা তাদের প্রয়োজনীয় পণ্য কিনতে পারবেন। এখানে পাওয়া যাবে – জামদানী, মণিপুরী, মসলিন, হ্যান্ডপেইন্টসহ নানারকম শাড়ি, গয়না, শুঁটকি, আচার, ফ্রোজেন খাবার, নিত্যপ্রয়োজনীয় মসলা ইত্যাদি। এছাড়া থাকবে সিলেটের চা-পাতাসহ নানারকম ঘর সাজানোর জিনিস ও উপহার সামগ্রী। উদ্যোক্তা মেলার ফাউন্ডার নিশি হানিফ বলেন, এই মেলা সংকটময় মহামারির সময়ে উদ্যোক্তাদের জন্য একটি সম্ভাবনার দুয়ার খুলে দেবে বলে আমরা আশা করি।
উদ্যোক্তা মেলার সকলেই আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি, উদ্যোক্তাদের পাশে থেকে ঘুরে দাঁড়াতে সহযোগিতা করার। এবং তিনি সবাইকে উদ্যোক্তা মেলা’র শারদীয় মেলা ঘুরে দেখার আহ্বান জানান।

Leave a Reply